WELCOME TO NANDAIL NEWS - REFLECTION OF TIME - স্বাগতম- নান্দাইল নিউজ - সময়ের প্রতিচ্ছবি - স্বাগতম- নান্দাইল নিউজ -সময়ের প্রতিচ্ছবি - স্বাগতম- নান্দাইল নিউজ - সময়ের প্রতিচ্ছবি - স্বাগতম- নান্দাইল নিউজ -সময়ের প্রতিচ্ছবি - স্বাগতম- নান্দাইল নিউজ - সময়ের প্রতিচ্ছবি - স্বাগতম- নান্দাইল নিউজ - সময়ের প্রতিচ্ছবি

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৬, ২০১২

আগামী ১৫ বছরে অপুষ্টির স্বীকার হয়ে কোটি কোটি শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধি থেমে যেতে পারে পৃথিবীর দারিদ্র নির্ভর দেশগুলোর। আর এর কারণ এই শিশুরা তাদের প্রয়োজনের তুলনায় খাদ্য খেতে পারেনা যথেষ্ট।
এই তথ্য পাওয়া গেছে ‘সেইভ দ্যা চিলড্রেন’ এর একটি রিপোর্ট থেকে। তারা বলেছে, দরিদ্র দেশগুলোতে এই সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া অত্যান্ত জরুরী।
সংস্থাটি সন্ধান চালিয়ে পেয়েছে, অধিকাংশ পরিবার তাদের শিশুদের খাবার যোগাতে মাছ, মাংস, দুধ কিংবা শাক-সব্জি কিনতে পারেনা। তাদের সেই ক্ষমতা নেই। তারা এই জরিপ চালিয়েছে ভারত, বাংলাদেশ, পাকিস্তান, পেরু ও নাইজেরিয়ার মত দেশগুলোতে।
প্রতি ছয়জনের মাঝে ১ জন অভিভাবক জানান, তাদের সন্তানরা বিদ্যালয় ত্যাগ করতে বাধ্য হয় কাজের বিনিময়ে খাদ্য সংগ্রহ করতে। এক তৃতীয়াংশ অভিভাবকের জরিপ থেকে জানা গেছে তাদের সন্তানরা অভিযোগ করে যে তারা পর্যাপ্ত খাদ্য পায়না।
‘সেইভ দ্যা চিলড্রেন’ বলেছে, অপুষ্টির স্বীকার এসব শিশুরা দিনে দিনে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে। সারা বিশ্ব শিশু মৃত্যুর হার কমানো হচ্ছে দৃষ্টান্তমূলকভাবে। এমতাবস্থায় অপুষ্টির মত এই সমস্যাটি মোকাবেলা করতে না পারলে শিশু মৃত্যুর হার থমকে যাবে অতি দ্রুত।
সংস্থাটি যুক্তরাজ্যের সহায়তা চেয়েছে অনাহারের পরিমাণ কমানো ও শিশু খাদ্যের দাম হ্রাসের ব্যপারে পদক্ষেপ নিতে। যুক্তরাজ্যে অলিম্পিক চলাকালে দেশটিতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকবেন। তখনি উপযুক্ত সময় হবে সবার সাথে এ বিষয় নিয়ে একটি সিদ্ধান্ত নিতে।
সংস্থাটি তাদের রিপোর্টে আরো বলেছে, পৃথিবীর এক চতুর্থাংশ শিশুর বৃদ্ধি থেমে আছে, মানে হলো তাদের শরীর ও মস্তিষ্কের গঠনে উন্নতি হচ্ছেনা কেবলমাত্র অপুষ্টির জন্যই। আর এসব অবাড়ন্ত শিশুদের ৮০ শতাংশই বাস করে চারটি প্রধান দেশে যারা দারিদ্রসীমার নিচে রয়েছে।